আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য

আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য

মূলভাবঃ আত্মশক্তি মানুষের একটি মহৎ গুণ। এর অভাবে মানুষ পরনির্ভরশীল হয়ে পড়ে। আর শিক্ষা মানুষকে আত্মশক্তিতে বলীয়ান করে তোলে।

সম্প্রসারিত ভাবঃ আত্মশক্তি মানুষের মহৎ গুণগুলোর মধ্যে অন্যতম। আত্মশক্তি বলে বলীয়ান মানুষ নিজের শক্তির ওপর নির্ভরশীল হয়ে স্বাধীনভাবে মতামত প্রকাশ করতে ও কাজকর্ম করতে পারে। আত্মশক্তি না থাকলে মানুষ নিজের উপর বিশ্বাস হারিয়ে ফেলে। তখন সামান্য কাজেও তাকে অন্যের সাহায্য জন্য অপেক্ষা করে বসে থাকতে হয়। সবকিছুতেই তাদের যেন সলশয় কাজ করে। অন্যদিকে শিক্ষার আলোয় আলোকিত ব্যক্তিদের দৃষ্টি বহুদূরে প্রসারিত থাকে। তাদেরকে জীবনের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য পরমুখাপেক্ষী হতে হয় না। নিজের শক্তিকেই তারা সবচেয়ে বড় হাতিয়ার মনে করে। আর এ সবকিছুি সম্ভব প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে আত্মশক্তি অর্জনের মাধ্যমে। কিন্তুু এ আত্মশক্তি মানুষের মধ্যে সুপ্ত অবস্থায় বিরাজ করে। তাকে সঠিকভাবে সঠিক সময়ে আবিষ্কার করে নিতে হয়। যারা উপযুক্ত শিক্ষা অর্জন করে,তারা তা পারে। আর যারা মূর্খ তারা তার সন্ধান পায় না। পরনির্ভরশীল না হয়ে স্বাধীনভাবে কাজ করার জন্য মানুষ শিক্ষা অর্জন করে থাকে। শিক্ষা তাকে কাজের যোগ্য করে তোলে এবং যোগ্যতা থাকলে সে দৃঢ় মনোবলের অধিকারী হয়।হাদিসে আছে,’যে শিক্ষা গ্রহন করে তার মৃত্যু নেই’।

মন্তব্যঃ শিক্ষা মানুষকে যে কোনো ভাল ও সৎকর্মের যোগ্য করে তোলে। এর জন্য সর্বাগ্রে যপ জিনিসটি প্রয়োজন তা হলো দৃঢ় মনোবল আর সুকঠিন একাগ্রতা।

সকল ভাবসম্প্রসারণ তালিকা……

Click Here Now

Facebook Group

Join Now

About studynotebd

Check Also

সারমর্ম ক্ষমা যেথা ক্ষীণ দুর্বলতা

ক্ষমা যেথা ক্ষীণ দুর্বলতা, হেরুদ্র নিষ্ঠুর যেন হতে পারি তথা। তোমার আদেশে, যেন রসনায় মম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *